TQM vs QMS:
TQM vs QMS:
প্রায়ইশ আমার কাছে একটি প্রশ্ন আসে, ভাই TQM এবং QMS এর
কন্সেপ্টা আসলে কি, একসময় আমার কাছেও এই প্রশ্নটি ছিল, আসলেই তো জিনিস
দুটো কি, অনেকের কাছেই এই প্রশ্নটা আমারও ছিল, তবে তাদের উত্তরে খুব একটা
খুশি হতে পারিনি আমি। আমার আজকের আয়োজন তাই এই দুটো বিষয় নিয়ে, জানিনা
আপনাদের কতটা খুশি করতে পারব।
যদি সংজ্ঞাই যায়, তাহলে TQM,
বা টোটাল কোয়ালিটি ম্যানেজমেন্ট হল একটি প্রতিষ্ঠান বা কোম্পানির
অভ্যন্তরীণ স্ট্যান্ডার্ডের (মানদণ্ডের) সাথে কোয়ালিটি (মান) নির্ণয় করার
একটি পদ্ধতি বিশেষ।
অন্যদিকে, কিউ.এম.এস, বা কোয়ালিটি
ম্যানেজমেন্ট সিস্টেম কে আমরা প্রকৃতপক্ষে কাষ্টমার (গ্রাহক) এবং রেগুলেটরি
অথরিটির কর্তৃক নির্দিষ্ট (নিয়ন্ত্রক) মানদণ্ডের সাথে উৎকর্ষতা সাধন এবং
কমপ্লায়েন্স নিশ্চিত করার জন্য তৈরি করা একটি পদ্ধতি, পন্থা এবং অনেকগুলি
টুলসের একটি সমন্বিত প্রক্রিয়া বলে থাকি। আসুন আমরা একটু বিষয় দুটি নিয়ে
বিস্তারিত জানার চেষ্টা করি আসলে দুটো জিনিস কি একই, নাকি ভিন্নতা রয়েছে
তাদের মাঝে। কিউ.এম.এস সংক্রান্ত ব্যপারে যদি বিস্তারিত জানতে চান তবে এ
বিষয়ে আমার আরেকটি লিখা, “সংক্ষেপে কিউ.এম.এস প্রয়োগের আদ্যপান্ত” লেখাটি
পড়তে পারেন। চলুন মূল আলোচনায় ফেরা যাকঃ
What is a Quality Management System (QMS)?
কোয়ালিটি
ম্যানেজমেন্ট সিস্টেম (কিউ.এম.এস) হল সুস্পষ্টভাবে সংজ্ঞায়িত ব্যবসায়িক
প্রক্রিয়ার একটি সেট বিশেষ যা ধারাবাহিকভাবে সর্বোচ্চ মানের পণ্য এবং
পরিষেবা সরবরাহ করার জন্য প্রস্তুত করা হয়। একটি কার্যকর QMS ব্যবস্থা তার
ক্রমাগত পরিমাপ এবং উন্নতির জন্য একটি সুন্দর পরিকল্পনা সেট করে এবং
সেইসাথে এটি কোয়ালিটির ব্যপারে প্রতিশ্রুতিবদ্ধ থাকে।
সাধারণত
একবার কোন প্রতিষ্ঠান QMS সিস্টেম প্রয়োগ করলে, বেশিরভাগ প্রতিষ্ঠান বা
সংস্থা একটি সার্টিফিকেশন বডি দ্বারা নিরীক্ষিত হয় যা নিশ্চিত করে যে
তাদের QMS সিস্টেম স্ট্যান্ডার্ড অনুযায়ী আছে এবং তাদেরকে ISO 9001 এর মতো
সার্টিফিকেশন প্রদান করা হয়ে থাকে।
নীচে QMS - এর মূল নীতিগুলি একনজরে দেখে নিতে পারেন।
• Focus on customers (কাষ্টমার বা গ্রাহকদের উপর ফোকাস দেওয়া)
• Provide strong leadership (শক্তিশালী নেতৃত্ব সৃষ্টি বা প্রদান করা)
• Involve people (মানুষকে কাজে ইনভলভ করা)
• Adopt a process-driven approach (প্রসেস-ড্রাইভেন পদ্ধতি অবলম্বন করা)
• Adopt a systematic approach to management (প্রতিষ্টান ব্যবস্থাপনায় একটি সিস্টেমেটিক পদ্ধতি অবলম্বন করা)
• Commit to continual improvement (ক্রমাগত উন্নতির জন্য প্রতিশ্রুতিবদ্ধ হওয়া)
• Adopt a factual approach to decision making (সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে বাস্তব সম্মত পন্থা অবলম্বন করা)
•
Recognise that supplier relations are mutually beneficial
(উপলব্ধি করতে পারা যে, সাপ্লায়ার বা সরবরাহকারীর সাথে সম্পর্ক রাখা উভয়ই
বা পারস্পরিকভাবে উপকারীতা পাওয়া যায়)
What is Total Quality Management (TQM)?
টোটাল কোয়ালিটি ম্যানেজমেন্ট (TQM) সিস্টেম হল গ্রাহক সন্তুষ্টির মধ্য দিয়ে দীর্ঘমেয়াদী সাফল্যের জন্য একটি ব্যবস্থাপনা পদ্ধতি।
TQM
এর প্রাথমিক ধারণা ম্যানুফাকচারিং বা উত্পাদন প্রতিষ্টান থেকে এসেছিল,
কিন্তু এর জনপ্রিয়তা কারণে এটি এখন প্রায় সব সেক্টরে বহুল ভাবে ব্যবহৃত
হয়। TQM গ্রাহকের সন্তুষ্টি বাড়ানোর জন্য তার প্রসেস বা প্রক্রিয়াগুলি
উন্নত করার উপর দৃষ্টি নিবদ্ধ করে থাকে, যা প্লান, ডু, চেক এবং এ্যাক্ট
(PDCA) এর একটি চক্র অনুসরণ করার মাধ্যমে। অনেক সময় TQM একটা নির্দিষ্ট
এরিয়ায় পরিচালিত হয় যেখানে সমগ্র সংস্থা বা প্রতিষ্টান জুড়ে এটি প্রয়োগ
করার পরিবর্তে।
আপনাদের জন্য TQM এর নীতিগুলি নীচে দেওয়া হল।
আপনি যদি একটু খেয়াল করেন তাহলে দেখতে পাবেন যে তাদের মধ্যে অনেকগুলির সাথে
QMS এর নীতিগুলির মিল রয়েছে, সামান্য কিছু পার্থক্য ছাড়া।
· Focus on customers (কাষ্টমার বা গ্রাহকদের উপর ফোকাস দেওয়া)
· Involve people (মানুষকে কাজে ইনভলভ করা)
· Adopt a process-driven approach (প্রসেস-ড্রাইভেন পদ্ধতি অবলম্বন করা)
· Integrate organisation systems (একীভূত সংগঠন সিস্টেম অবলম্বন করা)
• Adopt a strategic and systematic approach (প্রতিষ্ঠানের ব্যবস্থাপনায় একটি সিস্টেমেটিক পদ্ধতি অবলম্বন করা)
• Adopt a factual approach to decision-making (সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে বাস্তব সম্মত পন্থা অবলম্বন করা)
• Ensure communication with stakeholders (স্টেকহোল্ডারদের সাথে যোগাযোগ নিশ্চিত করা)
· Commit to continual improvement (ক্রমাগত উন্নতির জন্য প্রতিশ্রুতিবদ্ধ হওয়া)
তাই
বলা যায় কোয়ালিটি ম্যানেজমেন্ট সিস্টেম হল এমন একটি টুলস এবং প্রক্রিয়া
যা একটি প্রতিষ্ঠানকে সংজ্ঞায়িত করে যে সঠিক গুণমান বজায় রেখে সরবরাহযোগ্য
সক্ষমতা অর্জনের করতে পারা। এতে গুণমান নিশ্চিতকরণ (পর্যালোচনা) কার্যক্রম
এবং মান নিয়ন্ত্রণ (পরীক্ষা) কার্যক্রম উভয়ই অন্তর্ভুক্ত রয়েছে যা
সর্বচ্চো গ্রাহক সন্তুষ্টি অর্জন করতে সক্ষমতা প্রদান করে থাকে।
আর
টোটাল কোয়ালিটি ম্যানেজমেন্ট হল প্রথমবার সঠিক জিনিস পাওয়ার (যাকে রাইট
ফাস্ট টাইম বলে) জন্য প্রতিষ্ঠানটি অনুসরণ করে এমন একটি ধাপ যা প্রতিটি
ত্রুটির মূল কারণ চিহ্নিত করতে এবং এটি দূর করার জন্য সিস্টেম ঠিক করতে
বলে।
কেউ কেউ আবার বলে থাকে, টোটাল কোয়ালিটি ম্যানেজমেন্ট হল
একটি এ্যপ্রোচ বা পন্থা যা একটি কোম্পানির অভ্যন্তরীণ প্রয়োজনীয়তাগুলির
সাথে সামঞ্জস্য বজায় রেখে পণ্যের গুণমান পরীক্ষা করে থাকে।
অন্যদিকে,
কি.এম.এস অর্থাৎ কোয়ালিটি ম্যানেজমেন্ট সিস্টেম হল গ্রাহক বা কাষ্টমার
এবং তার সাথে কমপ্লায়েন্সের প্রয়োজনীয়তাগুলির সাথে সামঞ্জস্য রেখে পণ্যের
গুণমান নিশ্চিত করার জন্য প্রতিষ্ঠিত প্রক্রিয়া, পদ্ধতি এবং সিস্টেমগুলির
একটি সংগ্রহশালা বলা যায়।
একটু ক্লিয়ার করে যদি আমার ভাষায় বলি
সেটা হল, TQM এবং QMS উভয়ক্ষেত্রেই, প্রতিষ্ঠানের প্রত্যেকেই পণ্য,
পরিষেবা, প্রক্রিয়া পদ্ধতি এবং এমনকি কাজের সংস্কৃতির উন্নতির মাধ্যমে
তাদের প্রডাক্টের গুণমান নিশ্চিত করার জন্য রেস্পন্সিবল।
যদি ধরা হয় যে, TQM হল ব্যবসায়িক উৎকর্ষতা অর্জনের একটি সাধারণ দর্শন।
সেক্ষেত্রে QMS হল উত্তর: কিভাবে এই দর্শন উপলব্ধি করা যায়।
উদাহরণ: TQM এর লক্ষ্য গ্রাহক সন্তুষ্টি অর্জন করা।
QMS: কিভাবে এই দর্শনকে উপলব্ধি করতে হয় তার কর্ম, পদ্ধতি, দায়িত্ব, কার্যক্রম ইত্যাদি সংজ্ঞায়িত করে থাকে।
পরিশেষে
আমরা সংক্ষেপে বলতে পারি যে, টি.কিউ.এম হল ব্যবসায়িক ব্যবস্থাপনার
বিভিন্ন কলা-কৌশল কিন্তু অপরদিকে কিউ.এম.এস হল একটি সাংগঠনিক কাঠামো,
পদ্ধতি, প্রক্রিয়া, কর্ম-পরিবেশ এবং রিসোর্স সংস্থানের সমন্বয়ে একটি
সম্মিলিত কার্যক্রম যা কোয়ালিটি ব্যবস্থাপনা বাস্তবায়নের জন্য প্রয়োজনীয়
অত্যাবশকীয় উপাদান হিসেবে বিবেচ্য।
1 Comments
Very good job.
ReplyDelete