Hot Widget

6/recent/ticker-posts

What is the procedure for supplier selection and evaluation?_সরবরাহকারী বাছাই, যাঁচাই ও অনুমোদন পদ্ধতি কি?

 Supplier Selection, Monitoring & Approval Procedure

সরবরাহকারী বাছাই, যাঁচাই অনুমোদন পদ্ধতি

          


   
                              

 

১. উদ্দেশ্য এবং ব্যাপ্তি : 

v  সরবরাহকারী যাচাই, বাছাই অনুমোদন এর উদ্দেশ্য হল সঠিক নির্ভরযোগ্য সরবারহকারী নির্বাচন করা।

২. দায়িত্ব কর্তব্যঃ 

v  ABC কোম্পানী লিঃ এর সরবরাহকারী যাচাই, বাছাই অনুমোদন সমস্ত কার্যের দায়-দায়িত্ব থাকবে মার্চেন্টডাইজার ম্যানেজার/মার্কেটিং অফিসার/ স্টোর অফিসার অথবা উক্ত বিভাগের প্রধান গণ।

৩. কার্যপ্রনালীঃ 

v  সরবরাহকারী প্রতিষ্ঠানকে বিএসসিআই (BSCI) আচরণ বিধীর সকল শর্ত বাস্তবায়ন করতে হবে। লক্ষ্যে সরবরাহকারী প্রতিষ্ঠানে যদি বিএসসিআই (BSCI) অডিট হয়ে থাকে তাহলে উরু অডিট রিপোর্ট অনুযায়ী অব প্রতিষ্ঠানের নির্ধারিত কর্মকর্তা ফলোআপ করবেন। অন্যথায় অত্র প্রতিষ্ঠানের নির্ধারিত কর্মকর্তা বিএসসিআই (BSCI) আচরণ বিধী অনুযায়ী একটি অডিট সম্পন্ন করবেন এবং অডিটে প্রাপ্ত অসংগতি সমূহ সংশোধন করার জন্য প্রদান করবেন। উক্ত সময়ের মধ্যে যদি সরবরাহকারী প্রতিষ্ঠান সন্তোষজনক কার্যকরী ব্যবস্থা গ্রহন করেন তবে অত্র কোম্পানী উক্ত প্রতিষ্ঠানকে সরবরাহকারী হিসেবে নিযুক্ত করবে। প্রক্রিয়া প্রতি এক বছর পর পর সম্পন্ন হবে।

v  সরবরাহকারী অনুমোদন এবং ব্যবস্থাপনা নিশ্চিত করে যে, উপাদানটি খ্যাতনামা সরবরাহকারীর কাছ থেকে গুনগত মানের নিরাপদ বৈধ উপাদান। এটি একই সাথে সরবরাহের ধারাবাহিকতা এবং অভার সময় মত পূর্ণ ভাবে গ্রহন নিশ্চিত করে। 

v  ABC কোম্পানী লিঃ শুধু মাত্র অনুমোদিত সরবরাহকারীর উৎস থেকে কাচামাল উপাদান ব্যবহার করবে। সরবরাহকারীর বাছাই, উন্নয়ন এবং পর্যবেক্ষন আরম্ভ করার কাঠামো থাকবে। সরবরাহকারীদের মূল্যায়ন করা হবে প্রত্যাশিত মানের নিরাপদ এবং বৈধ উপাদান সরবরাহ করার তাদের পুনঃ পুনক্ষমতার দিকে নজর রাখা।

. অনুমোদিত সরবরাহকারী তালিকা: 

v  কাচামাল অবশ্যই শুধুমাত্র সেই সরবরাহকারীর কাছ থেকে নিতে হবে যাকেআত্ম অনুমোদন প্রক্রিয়া" অনুসরণের দিয়ে অনুমোদন করা হয়েছে।

v  সরবরাহকারীর বিস্তারিত তথ্য এবং তারা যে কাচামাল সরবরাহ করেন তা একটি অনুমোদিত সরবরাহকারী তালিকা রাখা হবে।

৫. সরবরাহকারী নির্বাচন: 

v  সকল কাচাঁমাল সরবরাহকারীর জন্য একটি কার্য কর কাচাঁমাল সরবরাহকারী নির্বাচন ব্যবস্থা রাখতে হবে। সরবরাহকারী নির্বাচনে সময় নিম্নোক্ত বিষয় বিবেচনায় আনতে হবে।

v   প্রয়োজন অনুযায়ী সব সময় গুনগত কাচামাল সরবরাহ করার ক্ষমতা, চাহিদানুযায়ী পরিমান সরবরাহকরার ক্ষমতা। 

v  সরবরাহকারী ইতিহাস এবং অতীত পারফর্মেন্স (যেখানে প্রযোজ্য) 

v  নৈতিক প্রতিশ্রুতি, যেমন: ন্যায় সঙ্গত ব্যবসায়ীক শর্তবলী পুরনের যোগ্যতা।  

v  একটি প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানের অনুসরন যোগ্যতা থাকতে হবে যাতে কাচামাল এর উৎস অনুসরন করা যায়। 

v  এক জন কাচামাল সরবরাহকারীর অনুমোদনে অবশ্যই অন্তত পক্ষে নিম্নোক্ত সমূহ অন্তর্ভূক্ত থাকতে হবে। 

v  এই মানদন্ডে বিস্তারিত বর্ণিত সংশ্লিষ্ট উৎপাদন মডিউলে বর্ণিত সকল শর্তসমূহ অন্তভুক্ত করে সরবরাহকারীর একটিনিজ অডিট রিপোর্ট " যা পর্যালোচনা করা হয়েছে এবং সংশোধন মূলক কার্যক্রম গ্রহন করা হয়েছে, একবার সাইট পরিদর্শন নিশ্চিত করতে যে উপরোক্ত সকল নির্বাচন মান অর্জন করা যাবে  

v  সরবরাহকারীদের জন্য যারা কটন ফ্যাব্রিক্স বা চামড়া সরবরাহ করে এবং বেশি ঝুঁকির বাজার যেমন বাংলাদেশ, চীন এবং তুরস্কে অবস্থিত যা তুলার উৎস হিসাবে কাজ করে, যে স্থানে ধারাবাহিক অনুসরণ যোগ্যতা পদ্ধতির গ্রাহক হওয়া একদম জরুরী। 

v  একটি উপযুক্ত মানের একটি বৈধ প্রত্যায়ন নথিভূক্ত রেকর্ড অবশ্যই সংরক্ষন করতে হবে প্রদর্শন করতে যে, উপরোক্ত সকল নির্বাচন প্রক্রিয়া সকল অনুমোদিত সরবরাহকারীর জন্য চালানো হয়েছে  

v  একটি উপযুক্ত মানের নতুন সরবরাহকারীদের নির্বাচন কাল এক মাস অর্থাৎ (৩০ দিন)

৬. সরবরাহকারী পর্যবেক্ষনঃ 

v  কাচামাল সরবরাহকারী কর্মক্ষমতা অবশ্যই পর্যালোচনা করতে হবে অন্তত পক্ষে বার্ষিক ভিত্তিতে। এতে অন্তত পক্ষে অবশ্যই অর্ন্তভূক্ত থাকতে হবে।

v  ল্যাবডিপ ডেলিভারী এবং ব্র্যাক ভাল পারফরমেন্স, ইনটেক ইন্সপেকশন পারফরমেন্স, টেস্টিং পারফরমেন্স, ডেলিভারী পারফরমেন্স।

v  কাচাঁমাল সরবরাহ কর্মদক্ষতা অবশ্যই অন্তত পক্ষে ত্রৈমাসিক ( মাস) বা আরো ঘন ঘন পর্যালোচনা করতে হবে যেখানে সাইট কর্তৃক প্রয়োজনীয় মনে হবে অতিরিক্ত হিসেবে অবশ্যই অন্তর্ভুক্ত হবে, ঝুঁকিনির্ণয়

v   প্রধান সরবরাহকারীগনকে নিয়ে নিয়মিত সভা যেখানে কর্মদক্ষতা আলোচিত হবে এবং নিয়মিত কর্মদক্ষতা উন্নতির জন্য একমত হতে হবে

v  সমস্ত কার্যবলী বায়ারের চাহিদা অনুসারে সম্পাদন করা হবে

৭. সম্পর্কিত নথিঃ

v   অনুমোদিত সরবরাহকারীর তালিকা।

v  অনুমোদিত সরবরাহকারীর পর্যবেক্ষণ ফরম।

v  অনুমোদিত সরবরাহকারীর মূল্যায়ন ফরম।

 

 

 

 অনুমোদনকারী

 



 


ব্যবস্থাপক

 

👉Thank you for reading this article, Please share this and support to my website grow further.

Post a Comment

0 Comments