Hot Widget

6/recent/ticker-posts

Responsibilities and duties of an auditor_একজন অডিটরের দায়িত্ব ও কর্তব্য

Responsibilities and duties of an auditor 

একজন অডিটরের দায়িত্ব কর্তব্য

  

 

অডিটরের দায়িত্ব কর্তব্যঃ 

. নির্দিষ্ট সময়ের আগেই কর্মস্থলে উপস্থিত হয়ে বারটেক সেকশানের গতদিনের গুডস সম্পর্কে খোঁজখবর নেওয়া। 

. স্ব-স্ব লাইনের আউটপুট টেবিল হতে এক থেকে দুই পিছ করে গার্মেন্টস নিয়ে স্টাইলিং নিশ্চিত করা।

. নতুন কোন স্টাইলিং এর গুডস আউটপুট হয়েছে কিনা তা সংশ্লিষ্ট লাইন কন্ট্রোলারের নিকট থেকে জেনে নিশ্চিত হওয়া এবং রিপোর্টিং বসকে ইনফর্ম করা।

. স্ব-স্ব লাইনের উপর ভিত্তি করে স্টাইলিং ভিত্তিক সঠিক মেজারমেন্ট শীট লাইন কন্ট্রোলারের নিকট থেকে সংগ্রহ করা। (বিফোর ওয়াশ শীট)

. স্ব-স্ব লাইনের মেজারমেন্ট সঠিকভাবে করা এবং নিশ্চিত হওয়া, যদি মেজারমেন্ট পয়েন্ট কোন ডিস্ক্রেপেন্সি/ডিভিয়েশান পাওয়া যায় তাহলে তৎক্ষণাৎ রিপোর্টিং বসকে ইনফর্ম করা এবং ফ্লোর লাইন কিউ.সি, কিউ.এমকে জানানো।

. ঘণ্টা শেষে আওয়ারলি লট অডিট করা .কিউ.এল অনুযায়ী পাস/ফেল নিশ্চিত করা এবং ফেল হলে তার RCA এবং CAPA তৈরী করা।

. ত্রুটিপূর্ণ গার্মেন্টসগুলো নিয়ে রিপোর্টিং বসের সাথে পরামর্শ করা এবং সংশ্লিষ্ট ফ্লোরের QM, QC, QC-INCH, L/C এবং PM কে অবহিত করা।

. স্ব-স্ব লাইনের আউটপুট কিউ.আই টেবিলে গার্মেন্টস চেক করা এবং ডিফেক্ট নিয়ে লাইনের মধ্যে মোভিং করা বা নিডেল পয়েন্ট যাওয়া সাথে সাথে সমস্যাগুলো লাইন-চীপ এবং কিউ.সি কে জানানো।

. সঠিকভাবে অডিট করে ঘণ্টার রিপোর্ট ঘণ্টায় ফিল-আপ করা এবং গুডসের গুণগত মান নিশ্চিত করে বারটেক সেকশানে সঠিক গুডস পাঠানো এবং বারটেক অডিটর দিয়ে সেগুলো অডিট নিশ্চিত করে ওয়াশে পাঠানো।

১০. ঘণ্টা পর পর i¨vন্ডম পিছ অডিট করা এবং যথাযথ রিপোর্ট নিশ্চিত করা, আনকাট-থ্রেড এবং প্রাপ্ত ডিফেক্ট কিউআই, সুপারভাইজারকে দেখানো এবং যথাযথ স্বাক্ষর নিশ্চিত করা কোন প্রকার সমস্যা হাইড না করা।

১১. পূর্বের দিনের ডিফেক্ট % সম্পর্কে রিপোর্টিং বস এবং অডিট ম্যানেজার এর সাথে পরামর্শ করা কোয়ালিটি ম্যানেজারকে অবহিত করা।

১২. গুডসের সেফটি ইস্যুগুলো যথাযথভাবে ফলোআপ করা এবং রিপোর্ট শীটে যোগ, বিয়োগ, গুণ, ভাগ, শতকরা, তারিখ, দিন সঠিকভাবে লিখা নিশ্চিত করা।

১৩. সর্বোপরি অডিট ফাইন্ডিইং এর মেজর সমস্যাগুলো ঊর্ধ্বতন ম্যানেজমেন্টকে অবহিত করা।

 স্টাইল চেকের সময় একজন অডিটরের করণীয়ঃ

. Approve Trim, Approve sample হাতে নিতে হবে এবং পুংখানুপুংখভাবে আউট-পুট বডির সাথে স্টাইলিং মিলাতে হবে। (SPI কনফার্ম করতে হবে)

Thread, Zipper, Button, Elastic, Interlining, Body fabric, Pocketing fabric, Approve sample এবং বডির সঙ্গে কনফার্ম করতে হবে।

. Internal PP comments, Buyer এর special comments অথবা মেইল এর সাথে Approve sample এবং আউট-পুট বডি কনফার্ম করতে হবে।

. Approve sample এর সাথে আউট-পুট বডির প্রত্যেকটি সীম, লব এবং গেজ পুংখানুপুংখভাবে চেক করে স্টাইলিং কনফার্ম করতে হবে। 

. Trim card- দেওয়া Brand label, warning label মোটকথা যত প্রকার লেবেল ট্রিম কার্ড - আছে তা পুংখানুপুংখভাবে আউট-পুট বডির সাথে চেক করে কনফার্ম করতে হবে। 

. Thread Count অথবা সুতার কাঊন্ট যেমনঃ ২০/, ২০/, ২০/ এবং ৪০/ ইত্যাদি ট্যাগ স্যম্পলের এর সাথে আউট-পুট বডির সুতার কাউন্ট চেক করতে হবে

. কেয়ার লেবেল এর প্রিন্ট এর যাবতীয় ইনফরমেশন ট্রিম কার্ড এর কেয়ার লেবেল এর সাথে ঠিক আছে কি-না কনফার্ম করতে হবে।

. সমস্ত লেবেল এর পজিশান, লুপ এর পজিশান, প্রিন্ট এবং এ্যম্ব্রডারীর পজিশান, হোল পজিশান, ফাইল এবং বায়ারের স্পেশাল মেইল কমেন্টস ট্যাগ স্যাম্পল এর সাথে কনফার্ম করতে হবে।

. ব্যাক-পকেট, হাই-ক্লোজ, কয়েন পকেট এবং অন্যান্য পজিশান এর ডায়মন্ড ট্যাগ স্যাম্পলের সাথে কনফার্ম করতে হবে।

১০. ফ্লোডার অথবা ওভারলক এরগেজ, ওভারলক এর উইথ এবং ওভারলক এর চেলি রিভার্স আছে কি-না তা ট্যাগ স্যাম্পল এর সাথে চেক করে কনফার্ম করতে হবে।

১১. উপরোক্ত পন্থা অবলম্বন করার পরেও যদি কোন বিষয়ে কনফিউজড মনে হয় সেক্ষেত্রে সংশ্লিষ্ট বায়ারের নমিনেটেড GPQ এর সঙ্গে অলোচনা করে কনফার্ম হতে হবে। 

👉Thank you for reading this article, Please share this and support to my website grow further.

Post a Comment

0 Comments